Bartaman Patrika
উত্তরবঙ্গ
 

মাউন্টেন সাইক্লিং, বাইকিং ট্যুরিজম যুক্ত করতে চলেছে গোরুমারা বন্যপ্রাণ বিভাগ

অ্যাডভেঞ্চার ট্যুরিজমের লক্ষ্যে এবার ন্যাওড়াভ্যালি সংলগ্ন পর্যটন পয়েন্টে মাউন্টেন সাইক্লিং, বাইকিং চালু করতে চলেছে বনদপ্তর। গোরুমারা বন্যপ্রাণ বিভাগের উদ্যোগে এব্যাপারে বিভাগীয় প্রক্রিয়া চলছে। ন্যাওড়াভ্যালি সংলগ্ন সামসিং ও লাভা পর্যটন পয়েন্টকে কেন্দ্র করে অ্যাডভেঞ্চার ট্যুরিজমের এই পরিকল্পনা রয়েছে। 
বিশদ
ভোটপর্ব মিটলেই শুরু হবে ব্রাহ্ম মন্দির, গায়ত্রী দেবী পার্ক সংস্কার

লোকসভা ভোটের জন্য দেশজুড়ে আদর্শ নির্বাচনী আচরণ বিধি চলছে। এই বিধি উঠে গেলেই কোচবিহার শহরের ব্রাহ্ম মন্দির পার্ক ও গায়ত্রী দেবী উদ্যান সংস্কার ও সৌন্দর্যায়ন করার কাজ শুরু করবে কোচবিহার পুরসভা। ও
বিশদ

01st  May, 2024
জল সমস্যা মেটাতে বৈঠকে পুর কর্তৃপক্ষ

পুরসভা থেকে সরবরাহ করা পাইপ লাইনে পাম্প লাগিয়ে জল টেনে নেওয়া হচ্ছে, এমন খবর এসেছে পুরসভায়। তাই সংশ্লিষ্ট বাড়িগুলি চিহ্নিত করতে শুরু করেছে পুর কর্তৃপক্ষ। এবার ‘জল চোর’-দের ধরা হবে। সংশিষ্ট বাড়ির জলের সংযোগ ছিন্ন করে দেওয়া হবে। কী করে শহরে জল সরবরাহ স্বাভাবিক করা যায় তা নিয়ে মঙ্গলবার বৈঠক করে কর্তৃপক্ষ। 
বিশদ

01st  May, 2024
পুঞ্চার মোহনগোড়ায় উলটপুরাণ, নেতাদের দৃষ্টি আকর্ষণে ভোটারদেরই দেওয়াল লিখন

নির্বাচনের আগে বিভিন্ন রাজনৈতিক দল তো দেওয়াল লিখন করেই থাকে। কিন্তু এবার ব্যতিক্রমী ঘটনা ঘটল পুরুলিয়ার পুঞ্চা ব্লকের মোহনগোড়া গ্রাম পঞ্চায়েতে। গ্রামের মূল রাস্তা বেহাল। নলকূপের দাবি মেটেনি।
বিশদ

01st  May, 2024
ছায়ায় টেনে স্বস্তি দিলেন মমতা, আপ্লুত রূপসানারা

চাঁদিফাটা রোদ থেকে বাঁচাতে মা-বোনেদের ছায়ায় টেনে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সভামঞ্চের সামনে বসিয়ে শুরু করলেন বক্তব্য। সমস্বরে ‘জয় বাংলা’ স্লোগান তুললেন মহিলা কর্মী,সমর্থকেরা। উত্তর মালদহের তৃণমূল প্রার্থী প্রসূন বন্দ্যোপাধ্যায়ের সমর্থনে মঙ্গলবার চাঁচল বিধানসভার তুলসিহাটা বীরেন্দ্র কুমার মৈত্র উপবাজারে জনসভা করেন তৃণমূল সুপ্রিমো।
বিশদ

01st  May, 2024
উদয়ন গুহের পোস্টের পর পাঁচটি অস্ত্রোপচার

দিনহাটা মহকুমা হাসপাতালের রেফাররাজে ক্ষুব্ধ হয়েছিলেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। ফেসবুকে পোস্ট করে একশ্রেণির ডাক্তারকে দাওয়াই দেওয়ার কথা লিখেছিলেন
বিশদ

01st  May, 2024
তিন পুরসভায় লিড নিয়ে আশাবাদী জেলা তৃণমূল

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সামাজিক প্রকল্পেই বাজিমাত! কোচবিহার লোকসভা কেন্দ্রের তিনটি পুরসভা থেকে বড় লিড পাওয়ার প্রত্যাশা জেলা তৃণমূল কংগ্রেস নেতৃত্বের।
বিশদ

01st  May, 2024
বর্ষা আসার আগে দুর্যোগ মোকাবিলা নিয়ে বিশেষ বৈঠক জেলা প্রশাসনের

ঝড়, বৃষ্টিতে গাছ পড়ে গিয়ে রাস্তা বন্ধ হওয়া, নদীবাঁধ-বাড়ি ভেঙে যাওয়া, লোকালয়ে-খেতে নদীর জল ঢোকার মতো নানা বিপর্যয়ের সম্মুখীন হতে হয় বর্ষার মরশুমে। তার উপর গতবছর সিকিমের হ্রদ বিপর্যয়ের বড় প্রভাব পড়ে জলপাইগুড়ির বিস্তীর্ণ তিস্তাপাড়ে। যার জন্য এবার জুনে বর্ষা শুরুর আগেই দুর্যোগ মোকাবিলা নিয়ে বিশেষ বৈঠক করল জলপাইগুড়ি জেলা প্রশাসন। 
বিশদ

01st  May, 2024
বাঁকুড়ায় তাপমাত্রা ছুঁয়ে ফেলল ৪৫.১ ডিগ্রি

বাঁকুড়া ফের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়ল। জেলার আবহাওয়া দপ্তর জানিয়েছে, মঙ্গলবার বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ৪৫.১ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলেছে। এদিনের তাপমাত্রা মরশুমের সর্বোচ্চ। তাপমাত্রার পারদে পিছিয়ে নেই পুরুলিয়াও। সেখানে এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৪ ডিগ্রি সেলসিয়াস।
বিশদ

01st  May, 2024
প্রেমের জালে ফাঁসিয়ে নবম শ্রেণির ছাত্রকে দীঘায় নিয়ে গিয়ে সংসার, গ্রেপ্তার ইন্দাসের দুই সন্তানের মা প্রেমিকা

প্রেমের জালে ফাঁসিয়ে নবম শ্রেণির এক ছাত্রকে অপহরণ করে দীঘায় লুকিয়ে রাখার অভিযোগে মঙ্গলবার ইন্দাস থানার পুলিস দুই সন্তানের মা এক গৃহবধূকে গ্রেপ্তার করেছে।
বিশদ

01st  May, 2024
বিষ্ণুপুরে সৎকার রুখে যুবকের দেহ ময়নাতদন্তে পাঠাল পুলিস

ময়নাতদন্ত না করিয়েই মৃতদেহ সৎকারের উদ্যোগ নেওয়া হয়েছিল। তা রুখে দিয়ে শ্মশান থেকে মৃতদেহ তুলে নিয়ে গেল পুলিস। মঙ্গলবার বিষ্ণুপুরের হেতাগড়া গ্রামে ঘটনাটি ঘটেছে। মৃত প্রশান্ত সর্দারের(৩২) বাড়ি হেতাগড়া গ্রামেই।
বিশদ

01st  May, 2024
ঠান্ডা পানীয়ের রমরমা, অভিযানে নমুনা সংগ্রহ খাদ্যসুরক্ষা দপ্তরের

তীব্র গরমে রাস্তায় বেরিয়ে ঠান্ডা পানীয়ের খোঁজ করেন অনেকে। সেই চাহিদার জন্য রং বেরংয়ের পানীয় এখন নয়া ট্রেন্ড। শহর থেকে গ্রামের অলিগলিতে এখন ঠান্ডা পানীয়ের ব্যবসার বেশ রমরমা।
বিশদ

01st  May, 2024
পুকুর সংস্কারে অনিয়মের অভিযোগ 

গোঁসাইরহাট গ্রাম পঞ্চায়েতের বিরুদ্ধে পুকুর সংস্কারে অনিয়মের অভিযোগ উঠেছে। পুকুরটি দেখভালের দায়িত্ব গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষের। অভিযোগ পুকুর থেকে মাটি তোলার ক্ষেত্রে ওয়ার্ক অর্ডার কিংবা বিজ্ঞপ্তি দেওয়া হয়নি।
বিশদ

01st  May, 2024
গরম বাড়তেই উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকে জলের সঙ্কট

গরম বাড়তেই জল সঙ্কট উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন ব্লকে। ভূ-গর্ভস্থ জলস্তর নেমে গিয়েছে বলে জানিয়েছে জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তর। এলাকায় জলের ট্যাঙ্কার পাঠিয়ে পরিস্থিতি সামাল দিচ্ছে প্রশাসন।
বিশদ

01st  May, 2024
দুই প্রার্থীকে নিয়ে জনস্রোতে ভাসলেন মমতা

এলেন, দেখলেন, জয় করলেন। মঙ্গলবার ইংলিশবাজারে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদযাত্রাকে এক কথায় এই ভাষাতেই বর্ণনা করা যায়। 
বিশদ

01st  May, 2024

Pages: 12345

একনজরে
বুধবার ঝড়বৃষ্টির জেরে বিদ্যুৎ বিপর্যয়ের মুখে পড়ে একাধিক জেলা। এদিন পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কাকদ্বীপ ও ডায়মন্ডহারবারে বিদ্যুতের লাইনে ব্রেকডাউন হয়। নন্দীগ্রামে একটি ট্রান্সফর্মারসহ পোল পড়ে যায়। ...

পুজো, চায়ের আসরে চর্চা, ছোট ছোট জনসভা, পথসভা। নানা কায়দায় হুগলি ও শ্রীরামপুরে প্রচার সারলেন লোকসভার প্রার্থীরা। বৃহস্পতিবার তীব্র গরমের মধ্যেও প্রার্থীরা অক্লান্ত প্রচার করেছেন। ...

আচমকা বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির জেরে গত মাসেই থমকে গিয়েছিল সংযুক্ত আরব আমিরশাহির জনজীবন। ১৯৪৯ সালের পর এমন বৃষ্টি দেখেননি সেখানকার মানুষ। জলমগ্ন দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ছবি দেখে চমকে গিয়েছিল গোটা দুনিয়া। ...

‘শেষ সম্মানীয় ডাকু ছিল মালখান সিং, বুঝলেন!’ সম্মানীয়? ডাকাত আবার সম্মানীয়? লোকেন্দ্র তোমারের চোখমুখ কুঁচকে গেল। যেন অসন্তুষ্ট। তীব্র চোখে তাকালেন। ‘এই চম্বলের যে কোনও ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক সম্পত্তি বিভাজনকে কেন্দ্র করে জ্ঞাতি বিরোধের আশঙ্কা। কর্মে সংযোগের অভাব। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৪৯৪ - কলম্বাস জামাইকা আবিষ্কার করেন
১৭৬৫ - বাংলার গভর্নর পদে নিযুক্ত হয়ে রবার্ট ক্লাইভ কলকাতায় উপনীত হন
১৭৬৫ - ব্রিটিশদের সঙ্গে মারাঠাদের তুমুল সংঘর্ষ হয়
১৮০২- শহর হিসেবে আত্মপ্রকাশ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসির
১৮৩৭ - অ্যাথেন্স বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয় গ্রীসে
১৮৩৯- ভারতীয় শিল্পপতি ও টাটা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা জামশেদজী টাটার জন্ম
১৯১৩- ভারতের প্রথম পূর্ণ দৈর্ঘ্যের ছবি ‘রাজা হরিশচন্দ্র’ মুক্তি পেল
১৯২৩ - ভারতের গোরখপুরে হিন্দুধর্মীয় গ্রন্থের বৃহত্তম প্রকাশনা সংস্থা গীতা প্রেস প্রতিষ্ঠিত হয়
১৯৩৯- সুভাষচন্দ্র বসু কংগ্রেস ত্যাগ করে ফরওয়ার্ড ব্লক গঠন করেন
১৯৬৯- তৃতীয় রাষ্ট্রপতি ডক্টর জাকির হুসেনের মৃত্যু
১৯৮১- অভিনেত্রী নার্গিসের মৃত্যু
১৯৮৮- কল্লোল যুগের অন্যতম প্রধান সাহিত্য-ব্যক্তিত্ব প্রেমেন্দ্র মিত্রর মৃত্যু
২০০৬- রাজনীতিবিদ প্রমোদ মহাজনের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬১ টাকা ৮৪.৩৫ টাকা
পাউন্ড ১০২.৯১ টাকা ১০৬.৩৫ টাকা
ইউরো ৮৭.৮৯ টাকা ৯১.০১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,১০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,৪৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৮৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ৩ মে ২০২৪। দশমী ৪৫/৪৫ রাত্রি ১১/২৫। শতভিষা নক্ষত্র ৪৭/২৮ রাত্রি ১২/৬। সূর্যোদয় ৫/৬/৪১, সূর্যাস্ত ৬/০/৯। অমৃতযোগ প্রাতঃ ৬/৫০ মধ্যে পুনঃ ৭/৪১ গতে ১০/১৭ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ২/৩৪ মধ্যে পুনঃ ৪/১৬ গতে অস্তাবধি। রাত্রি ৭/২৯ গতে ৮/৫৮ মধ্যে পুনঃ ২/৫৩ গতে ৩/৩৮ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। বারবেলা ৮/২০ গতে ১১/৩৪ মধ্যে। কালরাত্রি ৮/৪৬ গতে ১০/১০ মধ্যে। 
২০ বৈশাখ, ১৪৩১, শুক্রবার, ৩ মে ২০২৪। দশমী রাত্রি ৮/১৮। শতভিষা নক্ষত্র রাত্রি ৯/২৫। সূর্যোদয় ৫/৭, সূর্যাস্ত ৬/১। অমৃতযোগ দিবা ৬/৪৬ মধ্যে ও ৭/৩৮ গতে ১০/১৫ মধ্যে ও ১২/৫১ গতে ২/৩৫ মধ্যে ও ৪/২০ গতে ৬/১ মধ্যে এবং রাত্রি ৭/৩২ গতে ৯/০ মধ্যে ও ২/৫০ গতে ৩/৩৪ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ১০/২৭ গতে ১১/১১ মধ্যে ও ৩/৩৪ গতে ৫/৭ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৩৫ মধ্যে। কালরাত্রি ৮/৪৮ গতে ১০/১১ মধ্যে। 
২৩ শওয়াল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কৃষ্ণনগর লোকসভার তেহট্টে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

12:54:00 PM

৭০৪ পয়েন্ট পড়ল সেনসেক্স

12:21:10 PM

সভা শেষ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বীরভূমের উদ্দেশে রওনা দিলেন

12:18:51 PM

আমেথিতে কংগ্রেস কার্যালয়ে পৌঁছলেন প্রিয়াঙ্কা গান্ধী ওয়াধেরা

12:10:10 PM

আমার চ্যালেঞ্জে পা কাঁপছে ইন্ডি জোটের: মোদি

11:59:18 AM

রায়বেরেলিতে রাহুল গান্ধীর নির্বাচনে লড়ার সিদ্ধান্তকে কটাক্ষ মোদির

11:57:39 AM